1. arkobd1@gmail.com : arkobd :
  2. dharmobodi88@gmail.com : dharmobodi :

মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |
তৈরি করেছেন - মুন্না বড়ুয়া
প্রয়োজনীয়ঃ
আপনার প্রতিষ্ঠানের ওয়েবসাইট,সফটওয়্যার কিংবা মোবাইল এপ তৈরি করতে আজই যোগাযোগ করুনঃ ০১৯০৭৯৮৬৩৬৯ আমরা যেসব সার্ভিস দিয়ে থাকিঃ বিজনেস ওয়েবসাইট,ই-কমার্স ওয়েবসাইট,সোশ্যাল ওয়েবসাইট,অনলাইন নিউজপেপার,বেটিং ওয়েবসাইট,কেনা বেচার ওয়েবসাইট,শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট ইত্যাদি। আমরা আরো যেসব সেবা দিয়ে থাকিঃ সুপারশপ সফটওয়্যার,ফার্মেসি সফটওয়্যার,ক্লথিং/বুটিক ষ্টোর সফটওয়্যার,একাউন্টিং সফটওয়্যার,HRM ম্যানেজমেন্ট সফটওয়্যার,স্কুল/কলেজ ম্যানেজমেন্ট সফটওয়্যার সহ সকল ধরনের মোবাইল এপ তৈরি করে থাকি আপনার বাজেটের মধ্যেই। তো দেরি না করে আজই যোগাযোগ করুন এবং অর্ডার করুন আপনার চাহিদা মত সেবা। ফিউচার টেক বিডি
শিরোনামঃ
বরণ্য পুণ্যপুরুষ ভদন্ত বুদ্ধপিয় মহাথেরো’র সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত সংঘরাজ ভিক্ষু মহামন্ডল এলাকায় সকাল বেলায় কঠিন চীবর দান শেষ করার নির্দেশ ১৬-১৭ ডিসেম্বর স্বদ্ধর্মধ্বজ শ্রদ্ধালংকার মহাথেরো’র জাতীয় অন্তোষ্টিক্রিয়া”২১ অনুষ্ঠিত হবে ভদন্ত ত্রিলোকপ্রিয় মহাথেরো চট্টগ্রাম মেডিকেলে স্ট্রোক করে পরলোকগমণ করেন ভদন্ত উদয়ন জ্যোতি মহাথের প্রয়াণ করেছেন ধার্মীক উপাসক সুনীল বড়ুয়া কর্তৃক অষ্টপরিষ্কারদান, সংঘদান ও পঞ্চবর্গীয় প্রতিবিম্ব দান সু-সম্পন্ন হয়েছে স্বদ্ধর্মধ্বজ শ্রদ্ধালংকার মহাথেরো’র প্রয়াণত্তোর ১ম মাসিক অষ্টপরিস্কারদান সংঘদান শিষ্যগন কর্তৃক অনুষ্ঠিত- জ্ঞান অন্বেষণ নিউজ প্রয়াণগত স্বদ্ধর্মধ্বজ পন্ডিত শ্রদ্ধালংকার মহাথেরো’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া স্থগিত- জ্ঞান অন্বেষণ নিউজ এইচ এম সাঁচি উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি হয়েছেন নীতিশ বড়ুয়া- জ্ঞান অন্বেষণ নিউজ এমওএসএইচ ক্যান্সার হাসপাতাল কোটি টাকা অনুদান দিয়েছেন লায়ন রূপম কিশোর বড়ুয়া পাকিস্তানে বৌদ্ধ ধর্মের করুণ অবস্থা বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি বোর্ড পুনর্গঠিত হলো

ফ্রান্সে তিন বাংলাদেশীর মৃত্যুতে বৌদ্ধ কমিউনিটিতে শোকের মাতম

  • আপডেটের সময়ঃ শুক্রবার, ৫ ফেব্রুয়ারি, ২০২১
  • ৩১৩ বার পঠিত

ফ্রান্সে তিন বাংলাদেশীর মৃত্যুতে বৌদ্ধ কমিউনিটিতে শোকের মাতম
অসীম বিকাশ বড়ুয়া

ডালিম, নিতাই,মাহবুবুর,রোমান, কেউ ইতালি কেউ ফ্রান্স আবার কেউ কোরিয়াতে মৃত্যুবরণ করেছে।তাঁদের শেষ নিঃশ্বাস ত্যাগ করার দেশ ভিন্ন হলেও পরিচিতি কিন্তু এক ও অভিন্ন ।ওঁরা প্রবাসী ওঁরা বাংলাদেশী।
নিজ দেশ মাতৃভূমি তথা পরিবার পরিজন আত্মীয় স্বজন রেখে সাত সমুদ্র তেরো নদী পাড়ি দিয়ে কেউ চায় না পরবাসী হতে। কিন্তু নিয়তির লিখন ও কর্মের তাগিদে এবং পরিবারকে সুখে শান্তিতে রাখতে বাস্তবতার নিরিখে এক বুক উচ্চাশা নিয়ে স্বপ্নের দেশে আসার পর নিজেই যখন স্বপ্ন হয়ে যায় তখনি প্রবাসীরা মরে গেলেও তাঁরা বেঁচে থাকে আপনজনের হৃদয়ে অনন্তকাল,প্রবাসীরা মরেনা শুধু মরে যায় তাঁদের সেই স্বপ্নগুলো।

এভাবেই দুই বছর আগে প্রাণপ্রিয় সন্তান অপি বড়ুয়াকে সঙ্গে নিয়ে জীবনকে সাজানোর প্রত্যয়ে চট্টগ্রামের ফঠিকছড়ির আবদুল্লাপুর গ্রামের প্রয়াত যাত্রা মোহন বড়ুয়ার একমাত্র সন্তান ডালিম বড়ুয়া (৪৪) স্ত্রী ও এক কন্যা সন্তানকে বিদায় দিয়ে ইউরোপের ফ্রান্সে পাড়ি জমিয়েছিল।কিন্তু নিয়তির পরিহাস কে জানতো যে,সেটাই হবে তাঁদের মধ্যে শেষ দেখা ।

গত ৩০ জানুয়ারি শনিবার সকাল ৭টায় ইউরোপিয়ান প্যারিস হাসপাতালে দূরারোগ্য ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান ডালিম বড়ুয়া ।জানা যায়, ছোট বেলা থেকেই তিনি কঠোর পরিশ্রম করে জীবনযুদ্ধে জয়ী হয়েছেন।তাঁর অকাল মৃত্যুতে একমাত্র সন্তান অপি দিশেহারা। যে সূর্যের আলোর আশায় ভালোবাসায় প্রবাসের পথে চলছিল অপি,সেই সূর্য সম বাবার মৃত্যুতে সন্তানের জীবন যেন অন্ধকার। এখন কে দেবে তাকে সান্তনা, কে শোনাবে ভরসার গান। তার দুচোখ বেয়ে শুধুই পানি আর পানি ।কান্না যে আর থামছে না।যেন বহমান ঝর্নাধারা।

এদিকে ডালিম বড়ুয়া সহ পরপর তিনজন বাংলাদেশী প্রবাসীকে হারিয়ে ফ্রান্সের বৌদ্ধ কমিউনিটিতে সহ মৃতদের জন্ম জনপদ ফঠিকছড়ির আবদুল্লাপুর, রাউজানের গহিরা ও খাগড়াছড়ির দীঘিনালায় চলছে শোকের মাতম ।ইতোমধ্যে বিগত ২৬ জানুয়ারি খাগড়াছড়ির দীঘিনালার জম্মজাত কলিন চাকমা(২৮)নামক ফ্রান্স প্রবাসী মৃত্যুবরণ করেছে ।শেষ খবর পাওয়া পর্যন্ত তার লাশ এখনও হাসপাতালের মর্গে আছে। আর ও কিছুদিন পূর্বে ১২ জানুয়ারি চট্টগ্রামের রাউজান গহিরা নিবাসী ফ্রান্স প্রবাসী মানিক বড়ুয়া(৪৩) লন্ডনে বেড়াতে গিয়ে রাতে ঘুমানোর পর সকালে আর ঘুম থেকে উঠতে না পেরে ঘুমন্ত অবস্থায় মৃত্যুবরণ করে ।শেষ খবর পাওয়া পর্যন্ত মানিক বড়ুয়ার মরদেহ ২রা ফেব্রুয়ারি ব্রিটেন থেকে কার্গো বিমানে করে প্যারিসের এয়ারপোর্টে এসে পৌঁছায় । এখন থেকে দৈনিক এক ঘন্টা করে তার মরদেহ দর্শনার্থীদের দেখানো হবে।

অপর একটি সূত্র মতে,ডালিম বড়ুয়ার মরদেহ হাসপাতালের মর্গে সংরক্ষণ করা হয়েছে।করোনাকালীন সমস্যার কারণে শিডিউল পরিবর্তন হলেও দৈনিক এক ঘন্টা করে তার মরদেহ পরিদর্শন করা যাবে কর্তৃপক্ষের অনুমোদনের মাধ্যমে। এ ব্যাপারে ডালিম বড়ুয়ার একই গ্রামের সন্তান ফ্রান্স প্রবাসী বাবলু বড়ুয়ার সাথে যোগাযোগ করার জন্য বলা হয়।সূত্র আর ও জানান,ডালিম বড়ুয়ার মরদেহ বাংলাদেশ পাঠানোর কথা থাকলেও সার্বিক পরিস্থিতি বিবেচনা করে দেশে না পাঠিয়ে ফ্রান্সেই তার শেষকৃত্যানুষ্ঠান সম্পাদন করার সিদ্ধান্ত নিয়েছে কমিউনিটির নেতৃবৃন্দ ও তার পরিবার।

এদিকে ১৮ দিনের ব্যবধানে তিন জনের অকাল মৃত্যুর পর সর্বপ্রকার আইনানুগ কার্যক্রম শেষ করে অন্ত্যেষ্টিক্রিয়ার দিন ধার্য করা হয়েছে।৮ই ফেব্রুয়ারি কলিন চাকমার শেষ কৃত্যানুষ্ঠান হবে vitry sur seine নামক স্থানে ।ডালিম বড়ুয়া ও মানিক বড়ুয়ার শেষ কৃত্যানুষ্ঠান হবে একই স্থানে cimetiere des joncherolles,95 Rue marcel sembat 93430 ঠিকানায় ।উল্লেখ্য যে,মানিক বড়ুয়ার ৯ ই ফেব্রুয়ারি ও ডালিম বড়ুয়ার ১০ ই ফেব্রুয়ারি শেষ কৃত্যানুষ্ঠান সম্পন্ন হবে।

নতুন বছরে তিন প্রবাসীকে হারিয়ে ফ্রান্সের বাংলাদেশ বৌদ্ধ কমিউনিটি শোকে স্তব্ধ ।এ বিষয়ে ফ্রান্স কুশলায়ন মেডিটেশন সেন্টারের অধ্যক্ষ জোতিসার থেরো বলেন, এমনতর অনাকাঙ্খিত ঘটনা প্রবাহ সামাল দিতে আমরা অনেক ক্ষেত্রে অপ্রস্তুত যা ইতোমধ্যেই পরিলক্ষিত হয়েছে ।সকলে মিলে একটি সামগ্রিক উদ্যোগ ও পরিকল্পনা গ্রহনের নীতিগত সিদ্ধান্ত আলোচনা চলছে।তাই একটি যৌথ টাস্কফোর্স গঠন সময়ের দাবী । এ ব্যাপারে ফ্রান্স ত্রিরত্ন বাংলা বুড্ডিস্ট এসোসিয়েশনের সভাপতি পিনু বড়ুয়া বলেন,বর্তমানে ফ্রান্সে বাংলাদেশের বৌদ্ধ সম্প্রদায়ের বিশাল জনগোষ্ঠীর বসবাস। তাই মৃত ব্যক্তিকে সহযোগিতা করার মানসে আমরা সকলে মিলে একটা তহবিল সংগ্রহ করে প্রবাসী হয়ে প্রবাসীর পাশে দাঁড়াতে চাই।

গত কিছুদিন পূর্বে আবদুল্লাপুর গ্রামোজাত ইতালি প্রবাসী রেমিটেন্স যোদ্ধা রোমান বড়ুয়া(৩৩) টিউমার ক্যান্সার জনিত রোগে মৃত্যুবরণ করে।তার লাশ দেশে নিয়ে আসলে এক হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা হয়।আজ বৃহস্পতিবার ফ্রান্সে অবস্থানরত আবদুল্লাপুর প্রবাসীদের উদ্যোগে ডালিম বড়ুয়ার স্মৃতিচারণ ও সূত্রপাট সভার আয়োজন করা হয়েছে ।সর্বশেষ তথ্য মতে ,আগামী ১২ ই ফেব্রুয়ারি শুক্রবার চট্টগ্রামের ঐতিহাসিক ফঠিকছড়ি আবদুল্লাপুর শাক্যমুনি বৌদ্ধ বিহারে ডালিম বড়ুয়ার মৃত্যুতে এক বৈকালিক সংঘদান ও স্মৃতিচারণ সভা অনুষ্ঠিত হবে ।
এদিকে ডালিম বড়ুয়ার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন আবদুল্লাপুর শাক্যমুনি ও ধাতুচৈত্য বৌদ্ধ বিহারের সকল দায়ক ও দায়িকা মন্ডলী, ফঠিকছড়ির অষ্ঠগ্রাম ভিক্ষু সমিতির যুগ্ম সম্পাদক এম ধর্মবোধি স্থবির ,কোরিয়া বাংলাদেশ বুড্ডিস্ট টেম্পলের অধ্যক্ষ সংঘানন্দ ভান্তে,আবদুল্লাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জুয়েল অহিদুল আলম ,আআবদুল্লাপুর ইউপি মেম্বার সুবাস বড়ুয়া,বানেশ্বর বড়ুয়া,কনক বড়ুয়া,ইঞ্জিনিয়ার তাপস বড়ুয়া,নব জাগরনী সংঘের সভাপতি নাছির উদ্দিন মূহসীন,বঙ্গবন্ধু পরিষদ সম্পাদক মাদল বড়ুয়া,তথাগত সম্পাদক ফ্রান্স প্রবাসী অনুপম বড়ুয়া টিপু,ফ্রান্স প্রবাসী রায়তন বড়ুয়া, জ্ঞান অন্বেষণ নিউজের প্রকাশক ফ্রান্স প্রবাসী সঞ্জীব বড়ুয়া ,জাপানী সংস্থা রিসসোকোসেইকাই সংগঠক চৌধুরী সুজন বড়ুয়া প্রমূখ ।
লেখক:সাংবাদিক ও প্রাবন্ধিক barua0040@gmail.co

এই খবরটি সোশাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো খবর

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
জ্ঞানঅন্বেষণ কর্তৃক সকল অধিকার সংরক্ষিত © ২০২০
Developed By: Future Tech BD