1. arkobd1@gmail.com : arkobd :
  2. dharmobodi88@gmail.com : dharmobodi :

শিরোনামঃ
ত্রিপিটক বিশারদ,  ভদন্ত দীপানন্দ  স্থবিরের  মহাস্থবির বরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয় মহামারী করোনা ভাইরাস সর্তক হোন ভদন্ত শাসনপ্রিয় মহাস্থবির ও জে ধর্মবোধি স্থবির মহোদয়ের পিতা’র পরলোক গমন কুমিল্লায় ভিক্ষু পরিবাসব্রত ওয়াইক ও ব্যূহ চক্র মেলা পন্ডিত বিমলজ্যোতি মহাস্থবির মহোদয় পরলোকগমন করেছেন আওয়ামী লীগের কর্মী হিসেবে আপনাদের পাশে থাকতে চাই:ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ৯০ হাজার প্রাণির জীবন বাঁচিয়েছে অস্ট্রেলিয়ান এই পরিবার ৮ বছর বয়সী জুরনি চাকমার জীবন বাঁচাতে আবেদন জাতক কাহিনী: গৌতম বুদ্ধের পূর্বজন্মের কাহিনী নিয়ে রচিত এক অসাধারণ সাহিত্যকর্ম বৌদ্ধদের প্রধান ধর্মগ্রন্থ প্রবিত্র ত্রিপিটক পরিচিতি

চারি আর্য সত্য ও নির্বাণ কেন কাল্পনিক নয়!

  • আপডেটের সময়ঃ বৃহস্পতিবার, ২ জানুয়ারী, ২০২০
  • ৪০০ বার পঠিত

চারি আর্য সত্য ও নির্বাণ কেন কাল্পনিক নয়!                      শ্রদ্ধেয় প্রজ্ঞাবংশ মহাস্থবির

মানুষ কাল্পনিকতার আশ্রয় নেয় এক সুখের দিনে; আর এক দুঃখের দিনে।
গভীর সুখ-দুখে উতকৃষ্ট গল্প- কবিতা, আর কাল্পনিক ধর্ম-দর্শনের জন্ম হয়।
অপরদিকে বাস্তব ধর্ম-দর্শন, ও জ্ঞান-বিজ্ঞানের জন্ম হয় নিরপেক্ষ বিচার – গবেষণায়। তার নাম মধ্য-পন্থা।

নির্বাণ নামক পরমানন্দময় বোধ শক্তির চরম বিকাশটি রাজ- সন্যাসী সিদ্ধার্থের জীবনে ঘটে ছিল এই মধ্য- পন্থায় গবেষণার মাধ্যমে।
তাই নির্বাণ হলো, আসক্তি- বিরক্তি মুক্ত, একান্ত নিরপেক্ষ, সজাগ সচেতন উপেক্ষা যুক্ত, সক্রিয় পরম শান্তিময় এক মানসিক অবস্থা।

এ কারণেই বুদ্ধের দর্শন আর শিক্ষা-উপদেশ সমূহের সাথে বৈজ্ঞানিক গবেষণার কোন বিরোধ নেই।

বুদ্ধের গবেষণার বিষয় চারি আর্যসত্য হচ্ছে, এই মুহুর্তে মনের সুখানুভূতি বা দুখানুভূতি কে নিয়েই গবেষণাময় জ্ঞান অর্জনের বিষয়। তাই প্রকৃত বুদ্ধ ধর্মে কাল্পনিকতার আশ্রয় একান্ত অবান্তর বিষয়।

বুদ্ধের জীবনবাদী শিক্খা- উপদেশ হচ্ছে, মানুষের বর্তমান চরিত্র ও মন- মানসিকতার এক পরমানন্দময় পরিবর্তন সাধনের জন্যেই। মরণের পরে কি হবে, না হবে এ নিয়ে মাথা ঝোল করার জন্যে নহে।

বুদ্ধ প্রদর্শিত আর্য অষ্টাঙ্গিক মার্গের ” সম্মাদিট্ঠি” সম্পন্ন ব্যক্তির বোধ উপলব্ধি এমনই হতে হবে। অন্যথায় বুদ্ধ বিরোধী আলোচনা গবেষণা আর ধারণা বিশ্বাসের চর্চাই চলবে বুদ্ধর নামে।

অনুগ্রহ করে এই খবরটি সোশাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো খবর
জ্ঞানঅন্বেষণ কর্তৃক সকল অধিকার সংরক্ষিত © ২০১৯
Developed By: Future Tech BD