1. arkobd1@gmail.com : arkobd :
  2. dharmobodi88@gmail.com : dharmobodi :

প্রয়োজনীয়ঃ
আপনার প্রতিষ্ঠানের ওয়েবসাইট,সফটওয়্যার কিংবা মোবাইল এপ তৈরি করতে আজই যোগাযোগ করুনঃ ০১৯০৭৯৮৬৩৬৯ আমরা যেসব সার্ভিস দিয়ে থাকিঃ বিজনেস ওয়েবসাইট,ই-কমার্স ওয়েবসাইট,সোশ্যাল ওয়েবসাইট,অনলাইন নিউজপেপার,বেটিং ওয়েবসাইট,কেনা বেচার ওয়েবসাইট,শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট ইত্যাদি। আমরা আরো যেসব সেবা দিয়ে থাকিঃ সুপারশপ সফটওয়্যার,ফার্মেসি সফটওয়্যার,ক্লথিং/বুটিক ষ্টোর সফটওয়্যার,একাউন্টিং সফটওয়্যার,HRM ম্যানেজমেন্ট সফটওয়্যার,স্কুল/কলেজ ম্যানেজমেন্ট সফটওয়্যার সহ সকল ধরনের মোবাইল এপ তৈরি করে থাকি আপনার বাজেটের মধ্যেই। তো দেরি না করে আজই যোগাযোগ করুন এবং অর্ডার করুন আপনার চাহিদা মত সেবা। ফিউচার টেক বিডি
শিরোনামঃ
শিক্ষিকা সুপ্রিয়া বড়ুয়া’র করোনা ভাইরাসে মৃত্যু করোনায় পরপাড়ে সুচয়ন বড়ুয়া কচি উত্তর বঙ্গ আদিবাসি বৌদ্ধ কল্যান পরিষদের উদ্যেগে ত্রাণদান সম্পান্ন করোনা ভাইরাস যুদ্ধে আত্নমানবতায় এগিয়ে আসলেন ফ্রান্স প্রবাসি বাবু সনঞ্জীব বড়ুয়া বুদ্ধ দর্শনের বাৎসরিক ম্যাগাজিন ”নির্বাণ” সংখ্যায় লেখা আহবান করোনা ভাইরাস মহামারিতে হতদরিদ্র কর্মহীনদের সাথে সজীব বড়ুয়া কটু কথা হজম করতে শিখুন এবং কীভাবে হজম করবেন বৌদ্ধ ধর্মীয়কল্যা ট্রাস্টের নাম ব্যবহার করে ব্যক্তিগত চিঠি বান্দরবান রাজগুরু বিহারের দায়িত্ব নিতে যাচ্ছেন জ্ঞান প্রিয় ভিক্ষু করোনা রোগীর পাশে মানবতাবাদী ভিক্ষু কে.শ্রী জ্যােতিসেন থের

আজ শ্রদ্ধেয় পন্ডিত প্রজ্ঞাবংশ মহাস্থবির এর ৭০তম জম্ম দিবস

  • আপডেটের সময়ঃ মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯
  • ২১৬ বার পঠিত
মহান এই সংঘপুরুধা ত্রিপিটক অনুবাদ, বহুগুনের অধিকারি শ্রদ্ধেয় প্রজ্ঞাবংশ মহাস্থাবির মহোদয়ে’র সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরা চেষ্টা করছি।

প্রজ্ঞাবংশ মহাথেরর সংক্ষিপ্ত পরিচিতি :
বাংলা ও ইংরেজীতে বেশ কিছু গ্রন্থের লেখক ও অনুবাদক ভদন্ত-প্রজ্ঞাবংশ মহাথেরো বাংলাদেশের বৌদ্ধ ভিক্ষু সংঘে জাতীয় ও আন্তর্জাতিক ভাবে পরিচিতি সৃজনশীল প্রতিভার এক উজ্জল সাংঘিক ব্যক্তিত্ব। তিনি অতিস্বল্পতম সময়ে বৌদ্ধদের পবিত্র ধর্মীয় গ্রন্থ মহান এিপিটকের বিভিন্ন খন্ডের বঙ্গানুবাদ সহ বিভিন্ন সাময়িকী স্মরণিকায় বহু মূল্যবান প্রবন্ধ-নিবন্ধ লিখে বিদগ্ধ পন্ডিত মন্ডলী ও সুধী সমাজে ইতিমধ্যে সমাদৃত হয়েছেন। জাপানের নাগোয়া মহানগরীর প্রাচীনতম বিদ্যাপীঠ আই চি গাকুইন বিশ্ববিদ্যালয়,দক্ষিণ কোরিয়ার ওন-গাং বিশ্ববিদ্যালয় এবং জার্মানির শতবর্ষীয় হামবুর্গ বিশ্ববিদ্যালয়ে বুদ্ধধর্ম ও বৌদ্ধ বিষয়ক ভাষণ দান সহ ১৯৯০খৃস্টাব্দ হতে বর্তমান পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশের বৌদ্ধ ও বৌদ্ধ ধর্ম বিষয়ক আন্তজাতিক সভা সম্মেলনে তিনি এযাবত সক্রিয় অংশগ্রহন করে আসছেন। ১৯৫০ খৃষ্টাব্দে ২০শে আগষ্ট,বৃহস্পতিবারে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন জোবরা বৌদ্ধ পল্লীতে এই পুন্যময় প্রতিভার জম্ম। পিতা যতীন্দ্র বড়ুয়া এবং মাতা রাজলক্ষ্ণী বড়ুয়ার ৯ সন্তান মধ্যে তিনি সপ্তম সন্তান। গৃহী নাম সুব্রত বড়ুয়া। গৃহী জীবনে তিনি চট্রগ্রামে পলিটেকনিক কলেজে অধ্যয়ন কালে ১৯৭১ এর স্বাধীনতা যুদ্ধের সময়ে কক্সবাজার রাংকুট (রামকোট) বনাশ্রমের তৎকালীন অধক্ষ্য বিদর্শনাচার্য ভদন্ত প্রজ্ঞাজ্যোতি মহাথেরো’র প্রেরণায় প্রব্রজ্যা জীবন গ্রহন করেন।

তাঁরই শিক্ষা ও দীক্ষার ১৯৭৩ খৃষ্টাব্দের ২৩শে ফেব্রুয়ারী বৃহ্স্পতিবারের বৌদ্ধ ভিক্ষু সংঘে পবিত্র উপসম্পদা গ্রহন করেন। ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথেরার জীবনে সর্বাধিক উল্লেখযোগ্য কৃতিত্ব ও কীর্তি সমূহ: তিনি ১৯৮১ খৃষ্টাব্দে বাংলা সাহিত্যে বি,এ(অনার্স)সহ এম,এ দ্বিতীয় শ্রেণীতে উওীর্ণ হন।

১৯৯৪খৃস্টাব্দে পালি সাহিত্যে এম,এ-প্রথম স্থান অধিকার করেন।১৯৮১ হতে ৮৫ খৃষ্টাব্দে শ্রীলক্ষার বিখ্যাত বিদ্যাপীঠ মহরাগমা ভিক্খু ট্রেনিং সেন্টারে সাফল্যের সাথে চার বছরের শিক্ষা ও প্রশিক্ষণ সমাপ্তির পর স্বদেশে প্রত্যাবর্তন করেন। ১৯৭৬ খৃস্টাব্দে তিনি ভদন্ত জ্ঞানশ্রী মহাথেরো প্রমূখ হিতৈষীদের নিয়ে মহামণ্ডল ধর্মীয় শিক্ষা পরিষদ গঠন করেন। ১৯৮৭ হতে ২০০৭ খৃস্টাব্দ পর্যন্ত এ সময় কালে তিনি রাউজান থানার কদলপুরে বাংলাদেশ ভিক্খু প্রশিক্ষণ ও সাধনা কেন্দ্র, শাসন সেবক পালি কলেজ, প্যারীমোহন -সুমনতিষ্য শিশু সদন, চট্রগ্রাম মহানগরীর নন্দনকানন বৌদ্ধ বিহারে ধর্মবংশ ইনিষ্টিটিউট, কক্সবাজার রাংকুটে জগতজ্যেতি শিশু সদন, বিশ্বশান্তি প্যাগোডায় গোবিন্দ -গুণালঙ্কার বৌদ্ধ ছাত্রাবাস, চট্রগ্রাম মহানগরীর মোগলটুলী শাক্যমুণি বুদ্ধ বিহার ও প্রজ্ঞাজ্যোতি ধ্যান কেন্দ্র, রাঙ্গামাটি বেতবুনিয়ায় অভয়ারণ্য ধ্যান কেন্দ্র ও বাংলাদেশ -জাপান মৈত্রী কে, জি প্রাথমিক বিদ্যালয়, জোবরা M, W, O, & WON BUDDHISM, সম্মেলন কেন্দ্র, মহামণ্ডল কল্যাণ সংস্থা, ও প্রজ্ঞাবংশ-জ্ঞানরত্ন ফাউন্ডেশন সহ বুদ্ধজ্যোতি আন্তর্জাতিক সংস্থ -বাংলাদেশ শাখা, এবং ‘শরণ’ নামে আন্তর্জাতিক মানের বেশ কিছু সংস্থা ও প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতার ভূমিকা পালন করেন।

অসেবনা চ বালানং, পন্ডিতানঞ্চ সেবনাং,
পূজা চ পূজনীয্যানং এতং মঙ্গল মুত্তমং।

বুদ্ধ বলেন অজ্ঞানি লোকের সেবা করো না,
পন্ডিত ও জ্ঞানি ব্যক্তির সেবা করো।

আজ এই মহাপন্ডিত, ক্ষনজম্ম পুণ্যপুরুষ, এশিয়ার সুবর্ণ সম্পত শ্রদ্ধেয় প্রজ্ঞাবংশ মহাস্থবির মহোদয়ের ৭০তম’জম্ম দিবস এমন দিনে শ্রদ্ধেয় ভান্তের সুস্থ আরগ্য ও দীর্ঘ জীবন কামনা করছি।

এই খবরটি সোশাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো খবর
জ্ঞানঅন্বেষণ কর্তৃক সকল অধিকার সংরক্ষিত © ২০২০
Developed By: Future Tech BD